মানসিক চাপ ও মস্তিষ্কের বিকাশের জন্য রোজ খেতে হবে আখরোট। Walnuts

আখরোট হল juglandaceae পরিবারের একটি পুষ্টিকর বাদাম, এর বৈজ্ঞানিক নাম Juglans regia। এটি তাদের কুঁচকানো শক্ত খোলস দ্বারা তৈরি, এই খোলস তাদের একটি ভোজ্য বীজকে আবদ্ধ করে থাকে, যা আখরোট নামে পরিচিত। আখরোট সারা বিশ্বে খুবই জনপ্রিয় এবং বহুমুখী খাদ্য, যা তাদের স্বতন্ত্র গন্ধ ও বিভিন্ন স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত। এতে থাকা ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট সহ আরও অন্যান্য পুষ্টি রয়েছে, যেগুলো আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হতে পারে। এছাড়াও হার্ট, হাড়ের স্বাস্থ্য, হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি, চুল ও ত্বকের স্বাস্থ্যের জন্যও বিশেষ গুরুত্বপূর্ণ এই আখরোট। আপনি দিনে কতগুলো আখরোট খাচ্ছেন, কিভাবে খাচ্ছেন? তার উপর যদি একটু ভালোভাবে গুরুত্ব দেন, তবে আপনি এর সম্পূর্ণ উপকারিতা গ্রহণ করতে পারেন। তবে এই ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সম্পূর্ণরূপে গ্রহণের ফলে, মস্তিষ্ক ভালোভাবে কাজ করতে সক্ষম হয়। 

100 গ্রাম আখরোটের পুষ্টির মান। 

  • ক্যালোরি: 654 kcal 
  • কার্বোহাইড্রেট: 13.71 g 
  • সুগার: 2.61 g 
  • খাদ্যতালিকাগত ফাইবার: 6.7 g 
  • টোটাল ফ্যাট: 65.21 g 
  • ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড: 9 g 
  • ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড: 38 g 
  • প্রোটিন: 15.23 g
  • Vitamin E: 0.7 mg
  • Vitamin B1 (থায়ামিন): 0.341 mg
  • ফোলেট B9: 98 μg
  • ম্যাঙ্গানিজ: 3.414 mg 
  • ফসফরাস: 346 mg 
Walnuts in shell

আখরোট কীভাবে মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করে। How Walnuts Support Brain Health.  

ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড: আখরোটে থাকা আলফা-লিনোলিক অ্যাসিড হল এক ধরনের ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের অংশ। এই অ্যাসিড মস্তিষ্কের কার্যকারিতার জন্য খুবই গুরুত্বপূর্ণ এছাড়াও এতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। স্নায়ু কোষ গুলির মধ্যে যোগাযোগের সমর্থন এবং মস্তিষ্কের কোষগুলির কাঠামোগত অখন্ডতা বজায় রাখতে বিশেষ ভূমিকা পালন করে। 

বুদ্ধির বিকাশ: ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের নিয়মিত সেবন আখরোট খাওয়ার মাধ্যমে পাওয়া যেতে পারে। এটি খাওয়ার ফলে জ্ঞানীয় ফাংশন ও স্মৃতিশক্তির উন্নতি এবং মস্তিষ্কে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। এই সুবিধা গুলি আপনার বয়সের সাথে সঠিক জ্ঞান এবং মানসিক স্বচ্ছতা বজায় রাখে। 

নিউরো প্রোটেকশন: আখরোটে উপস্থিত ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট, নিউরো প্রোটেকটিভ ইফেক্ট প্রদান করতে পারে। যা আলঝেইমার ও পারকিনসনের মতো নিউরো ডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। 

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য: এতে থাকা ভিটামিন E এবং পলিফেনল মস্তিষ্কের কোষকে অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি-রেডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা করে। এই প্রতিরক্ষামূলক প্রভাব গুলি উন্নত মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপযোগী। 

The shelled walnuts are kept in the pot

খাদ্যতালিকায় আখরোট কিভাবে অন্তর্ভুক্ত করবেন? How to include walnuts in the diet? 

যেহেতু আখরোট একটি বাদাম, তাই এটিকে বিভিন্ন উপায়ে গ্রহণ করা যেতে পারে। এটি আপনার ডায়েটের একটি বহুমুখী এবং পুষ্টিকর সংযোজন হতে পারে। 

জলখাবার হিসাবে (As a Snack): জলখাবার হিসেবে আখরোট খুবই সহজ এবং সুবিধাজনক বিকল্প। প্রতিদিন 1 আউন্স (28 g) আখরোট নিন এবং সেটি আপনার জলখাবারের সাথে যুক্ত করে উপগোভ করুন। 

প্রাতঃরাশের মধ্যে যুক্ত (In Breakfast): যদি অতিরিক্ত পুষ্টি দিয়ে আপনার দিন শুরু করতে চান, তাহলে অবশ্যই ব্রেকফাস্টে আখরোট যুক্ত করুন। ওটমিল বা সিরিয়ালের উপরে ছোট ছোট টুকরো করে আখরোট কেটে ছিটিয়ে দিতে পারেন, এছাড়া স্মুদি বা টক দই এর উপরে দিয়েও খেতে পারেন। যদি সকালের খাবারে ক্রাঞ্চ এবং বাদামের স্বাদ যোগ করতে চান তাহলে আখরোট গুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিন এবং আপনার প্রিয় সালাদের উপর ছিটিয়ে সেটি উপভোগ করুন। মাফিন, প্যান কেক, রুটি, আইসক্রিম, বিভিন্ন ফলের সালাদ, ডেজার্ট সহ আরও অন্যান্য  খাবারের মধ্যে আখরোট মিশিয়ে খাওয়া যেতে পারে। 

আখরোট অবশ্যই একটি এয়ার টাইট, ঠান্ডা এবং শুষ্ক জায়গায় সংরক্ষণ করে রাখা উচিত, যাতে তাদের সতেজতা বজায় থাকে। যদি আপনি তাদের সেল্ফ লাইফ বাড়াতে চান তাহলে অবশ্যই এটি ফ্রিজে স্টোর করে রাখতে পারেন। আখরোট আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা একটি স্বাস্থ্যকর সংযোজন হতে পারে। তবে অবশ্যই এটি পরিমিত পরিমাণে গ্রহণ করা উচিত, কারণ এতে উচ্চ পরিমাণে ক্যালরি রয়েছে। প্রতিদিন প্রায় 1 আউন্স (28 g) আখরোট খাওয়া মস্তিষ্কের উদ্দীপক সুবিধা গুলোকে বাড়িয়ে তুলতে এবং বিভিন্ন স্বাস্থ্য সুবিধার উন্নতিতে সাহায্য করতে পারে।

Share your love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *